বাংলার কুসংস্কার: রাতে পিঠা খেতে খেতে বাইরে যেতে নেই

আমাদের এই দেশের আনাচে-কানাচে অসংখ্য কুঃসংস্কার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।এগুলো আমাদের লোক সাহিত্যেরই অংশ বিশেষ।কিন্তু অত্যন্ত দুঃখের ব্যপার এই যে এই কুঃসংস্কার গুলো সংগ্রহের চেষ্টা কেউ করছে না।আসুন আমরা সবাই মিলে এই কুঃসংস্কার গুলো একত্রিত করি।EduportalBD.com এই কুঃসংস্কার গুলো কে সংগ্রহ করার চেষ্টায় এগিয়ে এসেছে।একার পক্ষে এত গুলো সংগ্রহ করা অসম্ভব প্রায়।তাই আপনাদের সহায়তা আমাদের একান্ত কাম্য।আপনার জানা কোনো কুঃসংস্কার থাকলে আমাদের গ্রুপে পোস্ট করে বা আপনি নিজেও সাইটে পোস্ট করে জানাতে পারেন।আশা করি আমাদের এই প্রচেষ্টায় আপনাদের সমর্থন পাবো।
:!: আমাদের ফেসবুক গ্রুপঃ www.Facebook.com/Groups/EduportalBD
লৌকিক ব্যাখ্যা: পিঠা বাঙালির অন্যতম প্রিয় একটি খাবার। পিঠা ছাড়া বাঙালির শীতকাল যেন অসম্পূর্ণ। পিঠা নিয়ে এ কুসংস্কারটা প্রায় সকলেরই সম্ভবত জানা। গুরুজনেরা প্রায়ই বলে থাকেন, রাতের বেলা নাকি পিঠা খেতে খেতে বাইরে যেতে। কারণ হিসেবে তারা উল্লেখ করেন যে, পিঠা নাকি আমাদের মত ভুতেরও অনেক প্রিয় খাবার। তাই পিঠা খেতে দেখলে নাকি ভূত আংকেল তার উপর আছড় করে। এমনকি মেরে ফেলতে পারে বলা হয়। সাবধান!!!!!
বৈজ্ঞানিক ব্যাখ্যা: ভুতে ধরে কিনা জানি না কিন্তু পিঠা নিয়ে বাইরে যেতে বিজ্ঞানও বলছে, না যাওয়াই ভাল। কারণ ধূলা বালির যা অবস্থা তাতে আপনার সাধের পিঠাখানা যে কোন সময় কোন বড় অসুখের কারণ হয়ে উঠতে পারে। তাই ঘরের পিঠা ঘরেই খাওয়া শেষ করা ভালো নয় কি?

Leave a Comment