Skip to content

ঘুড়ে আসুন শ্রীমঙ্গল বিস্তারিত তথ্য

by saif71 | Last Updated:
February 7, 2021 | 06:20 AM
ঘুড়ে আসুন শ্রীমঙ্গল বিস্তারিত তথ্য

মৌলভীবাজার জেলায় রয়েছে অনেক পর্যটক আকর্ষণীয় ভ্রমণ স্থান ও ঐতিহাসিক গুরুত্ব সম্পন্ন জাগায়। বৈচিত্রময় চারপাশে, দৃষ্টি নন্দন চা বাগান, আদিবাসীদের সংস্কৃতি ও প্রাকৃতিক সৌন্দর্যের আপন মহিমায় এই জেলা অন্যে জায়গা থেকে ভিন্ন। শ্রীমঙ্গল তার মধ্যে অন্যতম। ঢাকা থেকে চাইলে একদিনেই ঘুরে আসা যায় শ্রীমঙ্গল এর বিভিন্ন স্পট গুলো।

কোন কোন যায়গায় ঘুরতে পারবেন ?

  1. লাউয়াছড়া
  2. মাধবপুর লেক
  3. বধ্যভুমি ৭১
  4. সীতেশ বাবুর চিড়িয়াখানা
  5. চা গবেষনা ইন্সটিটিউট
  6. বাইক্কা বিল
  7. আদি নীল কন্ঠ চা কেবিন
  8. নুরজাহান টি স্টেট।
  9. রাবার বাগান
  10. হাম-হাম ঝর্না (যদি ট্রেক্কিং করতে চান)
  11. গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট

শ্রীমঙ্গল কিভাবে যাচ্ছেন এবং কয়টার সময় পৌছাচ্ছেন সেটার উপর নির্ভর করে কোন কোন জায়গাগুলো ঘুরে দেখতে পারবেন।

কিভাবে যাবেন শ্রীমঙ্গল ?

শ্রীমঙ্গলে আপনি ৩ ভাবে যেতে পারবেন ঢাকা থেকে। নিচে সবগুলো বিস্তারিত বিবরন দেয়া হলো।

বাস

বাসে করে ঢাকা থেকে শ্রীমঙ্গল যেতে ফকিরাপুল অথবা সায়দাবাদ থেকে হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, সিলেট এক্সপ্রেস, এনা ইত্যাদি এসি/নন এসি বাস পাওয়া যায়। বাসে যেতে সময় লাগে ৪ ঘন্টার মত। যদি রাতে রওনা দেন তাহলে সময়ের বেপারটা খেয়াল রাখবেন। কারন রাতে ১১ টা বা ১২ টার দিকে রওনা দিলে রাতে ৩-৪টার সময় পৌছাবেন। একা থাকলে বা সাথে নারী থাকলে সে ভাবে হিসেব করে যাওয়াই ভালো।

নন-এসি বাস

নন-এসি বাস পাবেন ফকিরাপুল বা সায়েদবাদ থেকে। ভাড়াঃ ৪৭০ টাকা। নন ব্রান্ডেড কিছু বাস পেতে পারেন, সেগুলোতে ভাড়া আরেকটু কম পাবেন। তবে সার্ভিস খুবই খারাপ হবে এবং কিছু সেফটি কনসার্নও আছে।

এসি বাস

এসি বাসও পাবেন ফকিরাপুল বা সায়েদবাদ থেকে। ভাড়া ৬০০ টাকা। হানিফ, শ্যামলী এবং এনার এসি বাস গুলো বেশ ভালো এবং কম্ফোর্টেবল।

ট্রেন

ঢাকা থেকে পারাবত এক্সপ্রেস, জয়ন্তিকা, কাওলনি এক্সপ্রেস এবং উপবন এক্সপ্রেস এ করে যেতে পারেন শ্রীমঙ্গল এ । নিচে সবগুলো ট্রেনের সময়সূচী এবং মাথা পিছু ভাড়ার তালিকা দেয়া হল। Trains of sylhet and sreemongol

যদি একদিনে ঘুরে আসতে চান তাহলে পারাবত বা উপবন এ আসতে হবে। তবে উপবনে আসলে কিন্তু রাতে ১.৩০-২.০০ টার দিকে পৌছাবেন। একা থাকলে বা সাথে নারী থাকলে সে ভাবে হিসেব করে যাওয়াই ভালো। তবে উপবনে গেলে আপনি সারাদিন পাবেন ঘুরার জন্য। উপরের লিষ্ট এর ১০ নাম্বার বাদে বাকি সবগুলোই ঘুরে দেখতে পারবেন। আর যদি পারাবত এ আসেন তাহলে সকালে ১১ -১২ টার মধ্যে পৌছাবেন। সন্ধ্যার মধ্যে তাহলে ৪,৬ এবং ১০ নাম্বার বাদে বাকি গুলো অনায়াসে ঘুরে দেখতে পারবেন।

বিমান

বিমানে শ্রীমঙ্গল যেতে হলে প্রথমে আপনাকে যেতে হবে সিলেট। তারপর সেখান থেকে বাস এ অথবা রেন্ট-এ-কার থেকে গাড়ী ভাড়া করে যেতে হবে শ্রীমঙ্গল। ঢাকা থেকে প্রতিদিন ৭ টির ও বেশি বিমান সিলেট যায়। ৫০ মিনিট এর মত সময় লাগে। এক সপ্তাহ আগে থেকে টিকেট কাটলে ভাড়া পরবে জন প্রতি ৩-৪ হাজার টাকা।

সময়ফ্লাইটের নামযেসব দিনে চলে
7:00 am → 7:50 amNovoair 981S M T W T F S
8:20 am → 9:00 amBiman 201S - - W - F S
10:45 am → 11:50 amBiman 503- - - - T - -
12:00 pm → 12:50 pmNovoair 983S M T W T F S
12:15 pm → 1:10 pmBiman 601S M T W T F S
12:30 pm → 1:10 pmBiman 207S - - - T - -
4:15 pm → 5:15 pmBiman 603S M T W T F S
7:00 pm → 7:50 pmNovoair 987S M T W T F S
8:30 pm → 9:35 pmBiman 605S M T W T F S
11:30 pm → 12:15 amBiman 4039S M T W T - S

একদিনের ট্যুর প্ল্যান - শ্রীমঙ্গল

যদি সকাল ৮ টার মধ্যে ঘুরাঘুরি শুরু করতে পারেন (শ্রীমঙ্গল পৌছানোর পর খাওয়া দাওয়া + ফ্রেশ হওয়ার পর) তাহলে ষ্টেশন বা পানশী রেশটুরেন্ট এর সামনে থেকে অটো নিয়ে নিতে পারেন সারাদিনের জন্য। ৩ জনের অটোগুলো ভাড়া নিবে ১০০০-১২০০। ভালো করে দরদাম করে নিবেন আর আগে থেকেই কোন কোন জায়গাগুলোতে যাবেন তা আলোচনা করে নিবেন। নিচের লিষ্টটা ব্যবহার করতে পারেন।

  1. লাউয়াছড়া
  2. মাধবপুর লেক
  3. বধ্যভুমি ৭১
  4. সীতেশ বাবুর চিড়িয়াখানা
  5. চা গবেষনা ইন্সটিটিউট
  6. বাইক্কা বিল
  7. আদি নীল কন্ঠ চা কেবিন
  8. নুরজাহান টি স্টেট।
  9. রাবার বাগান

তবে যদি শুরু করতে ১০ টার বেশি বেজে যায় তাহলে “বাইক্কা বিল” এবং “সীতেশ বাবুর চিড়িয়াখানা” লিষ্ট থেকে বাদ দিতে হবে।

কিছু ছবি

মাধবপুর লেক

লাউয়াছড়া

আমাদের দেশটা আসলে অনেক সুন্দর, আনাচে কানাচে লুকিয়ে আছে অনেক সৌন্দোর্য , অনেক রহস্য। ঘুড়ে আসুন যখনই সময় পান। নাগরিক যান্ত্রিকতার ক্লান্তি অনেকটাই কেটে যাবে এই দেশটা ঘুড়লে। আর প্রকৃতিকে তার মত থাকতে দিন। ঘুরতে গিয়ে কোথাও ময়লা আবর্জনা ফেলবেন না। ভালো থাকবেন সবাই।

About Author: 🎉 Salman Hossain Saif (internet username: Saif71).
Lead UX Engineer @ManagingLife LLC. Specialized in design systems, user flow, UX writing, and a certified accessibility specialist. Loves travel and creating meaningful content. Say hi @imsaif71

You may also like


🎉 Have a nice day!