Blog | Salman Hossain Saif

Latest blog posts by Salman Hossain Saif


দি নোভা ইফেক্ট – সৌভাগ্যের অভিশাপ , দুর্ভাগ্যের আশীর্বাদ cover image
অন্যান্য

দি নোভা ইফেক্ট – সৌভাগ্যের অভিশাপ , দুর্ভাগ্যের আশীর্বাদ

ড্রয়ার থেকে মানিব্যাগটা বের করে পকেটে নিয়ে কাছের সুপার শপের উদেশ্যে রওনা হলো হাসান । বের হয়ে এক বন্ধুর সাথে দেখা , তার সাথে গল্প করতে করতে হাসান হাটতে থাকলো । পথে একবার টং থেকে চা পান করে নিলো দুই বন্ধু। সুপার শপে ঢুকে শপিং শেষ করে কাউন্টার এ পেমেন্ট করতে গিয়ে হাসান এর মাথায় হাত। পকেটে মানিব্যাগ নেই।

উবার সার্জ কিভাবে কাজ করে cover image
অন্যান্য

উবার সার্জ কিভাবে কাজ করে

জেনে নিন কিভাবে সার্জ প্রাইসিং আপনাকে দ্রুত আপনার গন্ত্যবে পৌঁছে দেয়ার জন্য উবার রাইড পেতে সহয়তা করে।

ঘুড়ে আসুন সাজেক | বিস্তারিত তথ্য cover image
Travel

ঘুড়ে আসুন সাজেক | বিস্তারিত তথ্য

পাহাড়ের বুকে ভেসে বেড়ানো মেঘ যারা ছুতে চান তাদের জন্য সাজেক এক স্বর্গ রাজ্য । রাঙামাটির একেবারে উত্তরে সাজেক বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন। চলুন ট্রিপ এর বিস্তারিত আলোচনা করি।

দি রিটার্ন অফ টাইটানিক [পর্ব-৫] cover image
অন্যান্য

দি রিটার্ন অফ টাইটানিক [পর্ব-৫]

সবাইকে স্বাগতম জানাই। আবার আমরা ফিরে আসলাম টাইটানিক-এ। গত পর্বে আলোচনা করেছিলাম টাইটানিকের ১০টি ডেক এবং এদের অন্তর্গত বিভিন্ন জিনিস সম্পর্কে। সেই সূত্র ধরেই আরো কিছু তথ্য জানব আমরা এই পর্বে।

দি রিটার্ন অফ টাইটানিক [পর্ব-৩] cover image
অন্যান্য

দি রিটার্ন অফ টাইটানিক [পর্ব-৩]

গত কয়েকদিন যাবৎ Titanic(টাইটানিক) মুভিটা বেশ কয়েকবার দেখেছি আমি এবং প্রতিবারই জাহাজ ডোবার সময় মনে হয় যেন আমিও জাহাজের সাথে ডুবে যাচ্ছি। এটা নিয়ে স্বপ্নও দেখেছি বেশ কয়েকবার। Titanic(টাইটানিক)এর সেই যাত্রায় যদি সাথে থাকার সৌভাগ্য আমার থাকত তবে তার অভ্যন্তরীণ কি কি জিনিস আমরা দেখতে পেতাম এই পর্বে সেসব নিয়েই আলোচনা করব।

দি রিটার্ন অফ টাইটানিক [পর্ব-৪] cover image
অন্যান্য

দি রিটার্ন অফ টাইটানিক [পর্ব-৪]

সবাইকে স্বাগতম জানাই। আবার আমরা ফিরে আসলাম টাইটানিক-এ। গত পর্বে আলোচনা করেছিলাম টাইটানিকের ১০টি ডেক এবং এদের অন্তর্গত বিভিন্ন জিনিস সম্পর্কে। সেই সূত্র ধরেই আরো কিছু তথ্য জানব আমরা এই পর্বে।

বাংলার কুসংস্কারঃ ডান হাতের তালু চুলকালে টাকা আসবে। cover image
অন্যান্য

বাংলার কুসংস্কারঃ ডান হাতের তালু চুলকালে টাকা আসবে।

আমাদের এই দেশের আনাচে-কানাচে অসংখ্য কুঃসংস্কার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।এগুলো আমাদের লোক সাহিত্যেরই অংশ বিশেষ।কিন্তু অত্যন্ত দুঃখের ব্যপার এই যে এই কুঃসংস্কারগুলো সংগ্রহের চেষ্টা কেউ করছে না।আসুন আমরা সবাই মিলে এই কুঃসংস্কার গুলো একত্রিত করি।

দি রিটার্ন অব টাইটানিক [পর্ব: ১] cover image
অন্যান্য

দি রিটার্ন অব টাইটানিক [পর্ব: ১]

টাইটানিক বস্তুটা চিনে না বা নাম শোনে নাই এমন পাবলিক দুনিয়ায় আছে কিনা সন্দেহ আছে। ইতিহাসের অসাধারণ সৌন্দর্য আর অসীম রহস্যের উৎস টাইটানিক নিয়ে লেখা হয়েছে অনেক। বাংলা ভাষাতেও লেখা হয়েছে, তবে ততটা তথ্য সমৃদ্ধ না। টাইটানিক নিয়ে এ সিরিজে আপনারা জানতে পারবেন আরও নতুন সব তথ্য আরও অজানা সব রহস্য

Useful Frequently Asked Questions cover image

Useful Frequently Asked Questions

In this area I will provide answer to some common questions on the internet. All the answers are verified and experienced personally. What…

দি রির্টান অব টাইটানিক [পর্ব-২] cover image
অন্যান্য

দি রির্টান অব টাইটানিক [পর্ব-২]

আশা করি ভালো আছেন সবাই। গত পর্বে আলোচনা টাইটানিকের প্রস্তুতকারক কোম্পানি আরও খুটিনাটি কিছু বিষয় নিয়ে। এই পর্বে আলোচনা করব টাইটানিকের অসাধারন নির্মাণ শৈলী নিয়ে। প্রথমে একটা সংক্ষিপ্ত বর্ননা দিয়ে শুরু করছি। এবং কথা দিচ্ছি এই সিরিজে আপনি সব কিছু বিস্তারিত পাবেন। একই ভাবে টাইটানিকের গঠনশৈলীর সবগুলোরই বিস্তারিত পাবেন ধাপে ধাপে, বিভিন্ন পর্বে।

বাংলার কুসংস্কার:বাম কানের দুল আগে পড়তে নেই!!! cover image
অন্যান্য

বাংলার কুসংস্কার:বাম কানের দুল আগে পড়তে নেই!!!

কানের দুল মেয়েদের সাজগোজের একটি অবিচ্ছেদ্য অংশ।অতি বিলাসী নারীদের শখের কানের দুলের জ্বালায় হয়তো অনেকেরই কানে তালা দেয়ার জোগাড়।

বাংলার কুসংস্কার: ফল খাওয়ার পর পানি খেতে নেই। cover image
অন্যান্য

বাংলার কুসংস্কার: ফল খাওয়ার পর পানি খেতে নেই।

পছন্দের ফল সামনে থাকলেই যে কারোরই লোভ সামলানো কষ্টসাধ্য হয়ে যায়।ফল খাওয়ার পর পানি খাওয়ার প্রয়োজন হতেই পারে। তবে আমাদের আলোচ্য কুসংস্কার অনুসারে এখানেই বিপত্তি।ফল খেতে পারবেন কিন্তু পানি খেতে পারবেন না।কেন? কারণ হল তাতে নাকি ফলের গুনাগুণ পানির সাথে ধুয়ে যায়।সেটা তখন শরীরের কোনই কাজে লাগে না।

স্বপ্নদুঃস্বপ্ন-আর-কিছু cover image
অন্যান্য

স্বপ্নদুঃস্বপ্ন-আর-কিছু

স্বপ্ন দেখে না এমন মানুষ দুনিয়াতে আমার জানা মতে নাই।ভবিষ্যতেও হবে না।এই সিরিজে আমরা স্বপ্ন, এর বিভিন্নতা,প্রকার এবং অন্যান্য আরও অনেক বিষয় নিয়ে আলোচনা করব। স্বপ্ন নিয়ে ব্লগ সিরিজ লেখার আগে আমি স্বপ্ন নিয়ে বিস্তর গবেষণা করেছি।

বাংলার কুসংস্কার:পরীক্ষার আগে ডিম খেতে নেই!! cover image
অন্যান্য

বাংলার কুসংস্কার:পরীক্ষার আগে ডিম খেতে নেই!!

এই কুসংস্কারটা সম্ভবত সবাই বিশেষ করে ছাত্র-ছাত্রীরা খুব ভাল জানেন।আমাদের দেশের মায়েরা নিজেদের আদরের সন্তানদের পরীক্ষার আগে আর যাই খেতে দেন ভুলেও ডিম খেতে দেন না।কারণ ডিম খেলে নাকি পরীক্ষাতেও ডিম মানে আন্ডা মানে গোল্লা মানে শূন্য পাবেন। 😥

বাংলার কুসংস্কার: আপনার ছাদ ও ভূতের ধাক্কা cover image
অন্যান্য

বাংলার কুসংস্কার: আপনার ছাদ ও ভূতের ধাক্কা

প্রায় সব বাবা-মা ই তাদের ছোট ছেলে মেয়েদের এই উপদেশটা দিয়ে থাকেন।তাদের মতে, উঁচু রেলিং বিহীন ছাদ বা পাহাড়ের চূড়ায় দাঁড়ালে ভূত, প্রেত বা জ্বীন ধাক্কা দিয়ে ফেলে দেয়।অধিকাংশের মতে, যারা মায়ের একমাত্র সন্তান তাদের ক্ষেত্রে নাকি এই ধাক্কা খাওয়ার প্রবণতা বেশী।

বাংলার কুসংস্কার: রাতে পিঠা খেতে খেতে বাইরে যেতে নেই cover image
অন্যান্য

বাংলার কুসংস্কার: রাতে পিঠা খেতে খেতে বাইরে যেতে নেই

পিঠা বাঙালির অন্যতম প্রিয় একটি খাবার। পিঠা ছাড়া বাঙালির শীতকাল যেন অসম্পূর্ণ। পিঠা নিয়ে এ কুসংস্কারটা প্রায় সকলেরই সম্ভবত জানা। গুরুজনেরা প্রায়ই বলে থাকেন, রাতের বেলা নাকি পিঠা খেতে খেতে বাইরে যেতে। কারণ হিসেবে তারা উল্লেখ করেন যে, পিঠা নাকি আমাদের মত ভুতেরও অনেক প্রিয় খাবার।

বাংলার কুসংস্কারঃ রাতের বেলা শিষ বাজাবেন না। cover image
অন্যান্য

বাংলার কুসংস্কারঃ রাতের বেলা শিষ বাজাবেন না।

শিষ বাজাতে আমরা অনেকেই বাজাতে পছন্দ করি।অবশ্য অনেকেই এটাকে অকাজে ব্যবহার করে।যাই হোক,আমাদের কুঃসংস্কার কিন্তু এখানেও বাঁধা দিচ্ছে।এ কুসংস্কার অনুসারে রাতের বেলা বাশি/শিষ বাজাতে পারবেন না। কেন? তাহলে নাকি আপনাকে আক্রমণ করতে পারে সাপ/বিচ্ছু আরও অনেক ভয়াবহ পোকামাকড় এমনকি ভূতও